আপনি এখানে
প্রচ্ছদ > পূর্ব-পশ্চিম > আমেরিকা > সিআইএ ওয়েবক্যাম ও মাইক্রোফোনের নিয়ন্ত্রণ নিতে পারে: উইকিলিক্স

সিআইএ ওয়েবক্যাম ও মাইক্রোফোনের নিয়ন্ত্রণ নিতে পারে: উইকিলিক্স


প্রাচ্যনিউজ ডেস্ক:


বিকল্প ধারার সংবাদমাধ্যম উইকিলিক্স মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর গোপন আরো কিছু দলিল প্রকাশ করেছে। এসব দলিল থেকে দেখা যায়, সিআইএ হ্যাকিংয়ের মাধ্যমে ব্যবহারকারীদের ওয়েব ক্যামেরা ও মাইক্রোফোনের উপর নিয়ন্ত্রণ আরোপ করে। খবর রাশিয়া টুডে।

উইকিলিক্স তাদের ভল্ট ৭ নামে সিআএর ‘হ্যাকিং ক্ষমতা র্শী্র্ষক তথ্য’ সিরিজের অংশ হিসেবে এই তথ্য প্রকাশ করেছে। উইকিলিক্স প্রকাশিত তথ্যে বলা হয়, ডাম্বো প্রজেক্ট নামে সিআইএ হ্যাকারদের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়। প্রকাশিত দলিলে দেখা যায়, উইন্ডেজ অপারেটিং সিস্টেমের সঙ্গে যুক্ত কম্পিউটারের পূর্ণ নিয়ন্ত্রণ নিতে পারে সিআইএ। ক্যামেরা, ওয়েব ক্যামেরা, মাইক্রোফোনে ধারণকৃত যেকোন বিষয় সিআইএর নজরদারির মধ্যে থাকে ডাম্বো প্রজেক্টের আওতায়। এর আগে ইন্টারনেট জায়ান্ট ফেসবুক ও গুগল যে মার্কিন গোয়েন্দা সংস্থাকে ব্যবহারকারীদের তথ্য পাচার করে সে বিষয়ে তথ্য প্রকাশ করে আলোড়ণ তুলেছিল উইকিলিক্স ও স্নোডেন।

তবে উইকিলিক্সের মতে, এ প্রযুক্তি সিআইএ কেবল ৩২ বিট উইন্ডোজ এক্সপি, ভিস্তা ইত্যাদিকে প্রয়োগ করতে সক্ষম, ৬৪ বিট অপারেটিং সিস্টেমে এটি অকার্যকর।

প্রকাশিত এ তথ্যের ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্র ও এর গোয়েন্দা বাহিনী সিআইএ কোন প্রতিক্রিয়া জানায়নি। জুলিয়ান এসেইঞ্জকে মার্কিন যুক্তরাষ্ট্র জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে ঘোষণা দিয়েছে।

মন্তব্য করুন

উপরে