আপনি এখানে
প্রচ্ছদ > ক্রীড়াজগৎ > ক্রিকেট > টাইগার শোয়েবকে মেরে ফেলতে চায় বাংলাদেশী ট্রাইবাল

টাইগার শোয়েবকে মেরে ফেলতে চায় বাংলাদেশী ট্রাইবাল

ক্রীড়া ডেস্ক, প্রাচ্যনিউজ:


বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের আইকনিক সমর্থক শোয়েব আলী। অনেকেই তাকে টাইগার শোয়েব বলেন। বাংলাদেশের যেখানেই খেলা হোক টাইগার শোয়েব সারা দেহে বাঘের ডোরাকাটা রঙে এঁকে সেখানে উপস্থিত হবেন এবং ‘বাংলাদেশ বাংলাদেশ’ বলে চিৎকার করে যাবেন এটা বাংলাদেশের ক্রিকেটের অঘোষিত নিয়ম। সেই টাইগার শোয়েবকে গতকাল ১৬ মার্চ নিদাহাস কাপের গুরুত্বপূর্ণ ম্যাচে বাংলাদেশের কাছে পরাজয়ের পর শ্রীলঙ্কান উগ্র দর্শকরা সংঘবদ্ধ আক্রমণ করে প্রহার করে। এ ঘটনায় বাংলাদেশের ক্রিকেটপ্রেমী তরুণরা ভীষণ ক্ষুব্ধ হয়েছেন। তবে যদি শোনেন বাংলাদেশেরই কেউ ‘শোয়েবকে মেরে ফেলা উচিত’ বলে মনে করেন তবে কি অবাক হবেন?

হ্যাঁ, তেমনই ঘটেছে। গত শুক্রবারের ম্যাচ নিয়ে ভারতের বাংলা সংবাদপত্র আনন্দবাজার একটি সংবাদ করে ‘পুলিশের সামনেই দুই বাংলাদেশ সমর্থককে মারলো শ্রীলঙ্কান সমর্থকেরা!’ শিরোনামে। সংবাদটি আনন্দবাজার পত্রিকার ফেসবুক পাতায় প্রকাশের পর সেখানে রে পল খিসা নামের একজন বাংলাদেশী মন্তব্য করেন। সেই মন্তব্য যে কোন বাংলাদেশীর জন্য অত্যন্ত বেদনাদায়ক ও কষ্টের কারণ হতে পারে।


সেখানে খিসা লিখেছেন, ‘ঠিক কথা ভাই। সালার বাংলাদেশী বাঘের পোশাক পড়ে যে লোকটা মাঠে খেলা দেখতে যায় তাকে মেরে ফেলা উচিৎ। আমাদের সালার বাঙ্গালী মুসলিমরা মারতে চেয়েচিল সেই ২০১৬ সালের এশিয়া কাপে। আমি বাংলাদেশী হলেও আমি ভারতের সাপোর্টার। সেই দিন আমি মিরপুরে আরব-আমিরাত আর ভারতের খেলা দেখতে গেছিলাম। বাট আমরা যখন ভারতের হয়ে চিল্লানো শুরু করি তখন সালার মুসলিম কুত্তাগুলো আমাদের ইট-পাটকেল মারতে শুরু করে।’

বাংলাদেশের নাগরিক হয়েও যে ব্যক্তি বাংলাদেশের ক্রিকেটের সমর্থকদের আইকনকে মেরে ফেলতে চান সেই খিসার ফেসবুক প্রফাইল ঘেঁটে দেখা যায়, তিনি বেসরকারী স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল২৪ এর একজন গ্রাফিক্স ডিজাইনার। তবে সে কি সত্যই চ্যানেল২৪ এ কাজ করে কি না তার সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।

এ ব্যাপারে বাংলাদেশের সমর্থক কয়েকজনের সঙ্গে কথা বললে তারা অত্যন্ত ব্যথিত হয়ে জানান, বাংলাদেশের ক্রিকেটের আইকন শোয়েব। তাকে শ্রীলঙ্কান উগ্র সমর্থকরা মেরেছে। কোথায় সমগ্র বাংলাদেশীরা এর প্রতিবাদ জানাবে তা না করে কেউ কেউ  শোয়েবকেই মেরে ফেলতে চায়। যে ক্রিকেট আমাদের জাতিকে একসূত্রে বেঁধে ফেলে সেই ক্রিকেটেও এমন জিঘাংসাসম্পন্ন বাংলাদেশী দেখা যায়। আমরা আশা করি এমন দেশদ্রোহী মানসিকতা সকলেই পরিহার করবেন।

মন্তব্য করুন

উপরে