আপনি এখানে
প্রচ্ছদ > পূর্ব-পশ্চিম > দূরপ্রাচ্য > ইসরাঈল শান্তিবিনাশী, দখলদার কালপ্রিট: উত্তর কোরিয়া

ইসরাঈল শান্তিবিনাশী, দখলদার কালপ্রিট: উত্তর কোরিয়া


আন্তর্জাতিক ডেস্ক:


উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় অবৈধ রাষ্ট্র ইসরাঈলের কড়া সমালোচনা করে হুঁশিয়ারী দিয়েছে। কোরিয়ার বহুল প্রচারিত সংবাদমাধ্যম কেসিএনএ এর প্রশ্নের জবাবে ইসরাঈলকে উত্তর কোরিয়ার ব্যাপারে সাবধানে কথা বলার হুশিয়ারী দেয়। গত ২৫ এপ্রিল ইসরাঈলের প্রতিরক্ষামন্ত্রী আভিগদর লিবারম্যান হিব্রু সংবাদমাধ্যম ওয়াল্লা কে দেয়া সাক্ষাত্‍কারে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনকে ‘পাগলা’ এবং পিয়ংইয়ং ‘সীমা ছাড়িয়ে গিয়েছে’ বলে মন্তব্য করে। এর পর উত্তর কোরিয়া এমন প্রতিক্রিয়া জানায়।

কোরিয়ার পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেন, ইসরাঈলী পররাষ্ট্রমন্ত্রীর এমন বেপরোয়া মন্তব্য নোংরামী এবং শিষ্টাচারবোধহীন আচরণ এবং কোরিয়ান রিপাবলিকের প্রতি চ্যালেঞ্জ। তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় ইসরাঈল পৃথিবীর একমাত্র অবৈধভাবে পারমাণবিক বোমা তৈরির প্রক্রিয়ায় যুক্ত। অথচ সুযোগ পেলেই তারা উত্তর কোরিয়ার পারমাণবিক শক্তি বিষয়ে অপবাদ দেয়। বিশ্বের মানুষের নিন্দা থেকে ও মধ্যপ্রাচ্যের শান্তি বিনষ্টকারী হিসেবে অভিশাপ থেকে পালাতে এমন করে ইসরাঈল। কোরিয়ান এ মুখপাত্র আরো বলেন, ইসরাঈল হচ্ছে আরবদের ভূমি লুটকারী এবং মানবতার বিরুদ্ধে সন্ত্রাসী কার্যক্রম করা কালপ্রিট।

গণপ্রজাতন্ত্রী উত্তর কোরিয়া নীতিগতভাবে স্বাধীনতা, ন্যায় বিচার ও শান্তির পক্ষে অবস্থান নিতে অঙ্গীকারবদ্ধ বলে ফিলিস্তিনের মুক্তি আন্দোলনের সমর্থক বলে জানান উত্তর কোরিয়ার মুখপাত্র। তিনি আরো বলেন, আল কুদস বা জেরুজালেমকে রাজধানী করে একটি স্বাধীন ফিলিস্তিন গঠনে দখলকৃত জমি পুনরুদ্ধারে উত্তর কোরিয়া ফিলিস্তিনকে সমর্থন করে। কেসিএনকে দেয়া সাক্ষাত্‍কারে কোরিয়ান মুখপাত্র আরো বলেন, সিরিয়া ও অন্যান্য আরব রাষ্ট্রের সার্বভৌমত্ত্ব, স্থিতিশীলতা এবং শান্তি রক্ষায় উত্তর কোরিয়া পাশে রয়েছে।

নিজেদের পারমাণবিক বোমা তৈরি ও পরীক্ষা করাকে আত্মরক্ষামূলক উল্লেখ করে মুখপাত্র বলেন, কোরিয়া উপদ্বীপে মার্কিন আগ্রাসন বন্ধ করে ন্যায় বিচার, শান্তি ও আঞ্চলিক স্থিতিশীলতা আনতে আমাদের পারমাণবিক শক্তিই একমাত্র সমাধান। যুক্তরাষ্ট্রের উস্কানীর জবাবে এটি আমাদের অধিকার এবং শ্রেষ্ঠ অস্ত্র।

যারা উত্তর কোরিয়ার কর্মকর্তা ও সর্বোচ্চ নেতার প্রতি অসম্মানজনক কথা বলতে সাহস করবে তাদের নির্দয়ভাবে হাজারগুণ শাস্তি দেয়া হবে। সরাসরি ইসরাঈলকে উদ্দেশ্যে করে উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, নিজের সন্ত্রাসবাদী কার্যক্রম ও শান্তিবিরোধী অবস্থান থেকে ইসরাঈল উত্তর কোরিয়ার ব্যাপারে কিছু বলার আগে যেন দ্বিতীয়বার ভেবে নেয়।

মন্তব্য করুন

উপরে