আপনি এখানে
প্রচ্ছদ > প্রজন্ম > আদর্শিক প্রতিযোগিতা হোক, নোংরামি নয়

আদর্শিক প্রতিযোগিতা হোক, নোংরামি নয়

নিয়াজ এলিটঃ   সমাজ আর মানুষের সাথে চলতে চলতে এতটুকু আসা। চলতি পথে সবসময় নিজেকে বিলিয়ে দিয়েছি অন্যের জন্যে। নিজের জন্যে চিন্তা করিনি কখনো। প্রতিনিয়ত কাজ করে চলেছি একটি ইতিবাচক পরিবর্তনের লক্ষে।

চট্টগ্রাম শহরে তরুণ প্রজন্মের সেতু বন্ধন করার জন্য তৈরি করেছি একটি প্লাটফর্ম।  জীবনের ঝুঁকি নিয়ে ‘চিটাগাং খুলশি ক্লাব লিঃ’ প্রতিষ্ঠা করি। প্রতিষ্ঠার পর থেকে এই ক্লাবটি হয়ে উঠেছে তরুণ উদ্যোক্তাদের মিলনস্থান। ক্লাব প্রতিষ্ঠার পর সামাজিক বিভিন্ন কর্মকাণ্ডেও সক্রিয়ভাবে অবদান রাখছি আমরা।

ক্লাবের প্রতিটি সদস্যের সাথে আমার সম্পর্কটা আত্মিক। দীর্ঘদিনের সম্পর্কে গড়ে উঠা একটি পরিবার ‘চিটাগাং খুলশি ক্লাব লিঃ’। কোনো কিছুর বিনিময়ে এই সম্পর্ক গড়ে উঠেনি। সুতারাং কোন অপচেষ্টায়ও এই সম্পর্ক ভাঙবে না। আমাদের সমাজের একটি বড় সমস্যা ‘মেনে না নেওয়া’। নিজের মেধার জোরে আমরা আর কিছু করতে পারি না পারি অন্যের সাফল্যকে কিভাবে ম্লান করা যায় সেটা বেশ নোংরাভাবেই এপ্লাই করতে পারি! যা সত্যিই বেদনাদায়ক।

একটি নির্দিষ্ট গোষ্ঠি আমার সাথে আদর্শিক প্রতিযোগিতায় বার বার ব্যর্থ হয়ে আবারও নোংরা খেলায় মেতেছে। তারা এবার আমার প্রাণের মানুষদের তিলে তিলে গড়ে তোলা স্বপ্ন ‘চিটাগাং খুলশি ক্লাব লিঃ’ এর তাদের ঘৃণ্য দৃষ্টি দিয়েছে।


গুটিকয়েক ভুয়া অনলাইনে আমাদের ক্লাব নিয়ে অপপ্রচার লক্ষ করা যায়। ক্লাবের সদস্যদের মধ্যে বিভ্রান্ত সৃষ্টি করার জন্য এই ঘৃণ্য প্রয়াস বলে আমি মনে করি। আমি আমার প্রিয় সদস্য তথা ‘চিটাগাং খুলশি ক্লাব লিঃ’ পরিবারের প্রতিটি সদস্যকে বলবো আপনারা এসব অপপ্রচারে বিভ্রান্ত হবেন না। এটা মনে রাখবেন আমরা আমাদের অব্স্থান থেকে সঠিক এবং একটি নির্দিষ্ট লক্ষে হাঁটছি। আর সাফল্যের সাথে এগিয়ে যাচ্ছি বলেই আমাদেরকে ঈর্ষা করার লোক বেড়ে গেছে।

ক্লাবের পক্ষ আমি আমার অবস্থান পরিস্কার করতে চাই। এই ক্লাবের প্রতিটি সদস্যই সমান ক্ষমতাবান। পদ নিয়ে এখানে বাহাদুরি বা নিজেকে বড় কিছু মনে করার কোন সুযোগ নেই। আমিও এর বাইরে নই। সম্প্রতি আমরা অত্যন্ত জাঁকজমক ভাবে বার্ষিক সাধারণ সভা ক্লাবের নিজস্ব ভূমিতে করতে সক্ষম হয়েছি। ক্লাব প্রতিষ্ঠার পর থেকে প্রতিটি কার্যক্রমই আমরা সকলের মতামতের ভিত্তিতে করেছি। সুতরাং অপপ্রচার, অপচেষ্টা, অপব্যাখ্যা করার সুযোগ নেই এখানে।

আমি ধৈর্যের পরীক্ষা অতীতেও দিয়েছি এখনো দিয়ে চলেছি। আমাকে রাজনৈতিকভাবে মোকাবেলা করুন। আমি ছোটবেলা থেকে রাজনীতি করি। মোকাবেলাটা আমিও রাজনৈতিকভাবে করবো। কিন্তু রাজনৈতিক দৌড়ে আমার সাথে ব্যর্থতার পরিচয় দিয়ে নোংরা খেলার ফল কখনোই ভালো হবে না। আদর্শিক প্রতিযোগিতা আদর্শিক ভাবে প্রতিযোগিতা  হবে। নোংরামিতে আদর্শিক প্রতিযোগিতা হবে না।
লেখকঃ রাজনীতিবিদ এবং সমাজকর্মী

 

মন্তব্য করুন

উপরে